Bartaman Patrika
বিদেশ
 

গোলান উপত্যকা ইজরায়েলের: ট্রাম্প

 মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অধিকৃত গোলান উপত্যকায় ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার এটাই সময়। সম্প্রতি এক ট্যুইট বার্তায় তিনি এই মন্তব্য করেন। ১৯৬৭ সালে আরব-ইজরায়েল যুদ্ধে সিরিয়ার গোলান উপত্যকা দখল করে নেয় ইজরায়েল। এই উপত্যকা এখনও ইজরায়েলের দখলে রয়েছে।
বিশদ
নেপালের দুর্গম উত্তরাঞ্চলে পৌঁছে গিয়েছে চীনের বেল্ট অ্যান্ড রোড

নেপালের রাজধানী কাঠমান্ডুর ১৪০ কিলোমিটার উত্তরে পৌঁছে গিয়েছে চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ পরিকাঠামো প্রকল্পের কাজ। কাঠমাণ্ডু থেকে রাসুওয়াগাধি-জিলং সীমান্ত দিয়ে তিব্বতে যাওয়া আসা করেন যাঁরা, তাঁরা বলছেন, চীনের দিকে রাস্তাটা এত চমৎকার, দেখে মনে হয় যেন সুইজারল্যান্ড।
বিশদ

26th  March, 2019
প্রকৃতির মেয়ে গ্রেটা থুনবার্গ

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই গ্রহে যতটুকু রশদ বেঁচে আছে, সেটাই সুষ্ঠভাবে ব্যবহারের দিকে মনোযোগ দিতে হবে আমাদের। আমাদের দাবি একটাই, ভারী ভারী বিজ্ঞানের কথা না আউড়ে সেগুলিকে মন দিয়ে শুনুন। তারপর সেই অনুযায়ী পদক্ষেপ করুন।
বিশদ

26th  March, 2019
 সমুদ্রে আটকে পড়া ক্রুজের যাত্রীদের কপ্টারে করে উদ্ধার শুরু করল নরওয়ে

  ওসলো, ২৪ মার্চ (এএফপি): সমুদ্রের মধ্যে যান্ত্রিক গোলযোগের কবলে পড়া ক্রুজযাত্রীদের উদ্ধারের কাজ শুরু করল নরওয়ে। রবিবার শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৩৮ জন যাত্রীকে হেলিকপ্টারে করে উড়িয়ে আনা হয়েছে। নরওয়ে পুলিসের শীর্ষ আধিকারিক অ্যান্ড্রে ফ্র্যাঙ্ক জানিয়েছেন, ওই ক্রুজে মোট এক হাজার ৩৭৩ জন যাত্রী ছিলেন।
বিশদ

25th  March, 2019
পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তর ও বিয়ে দেওয়ার ঘটনায় তীব্র চাঞ্চল্য
তদন্তের নির্দেশ ইমরান খানের, রিপোর্ট তলব সুষমার

 ইসলামাবাদ, ২৪ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মপরিবর্তন এবং বিয়ে করার ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ওই দুই কিশোরীকে যত দ্রুত সম্ভব উদ্ধার করার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। রবিবার এমনটাই জানিয়েছেন পাক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।
বিশদ

25th  March, 2019
 ব্রেক্সিট: ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের পদত্যাগের দাবি উঠছে

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া। 
বিশদ

25th  March, 2019
ফ্লোরিডার স্কুলে বন্দুকবাজের হামলা
থেকে বেঁচে ফেরা তরুণী আত্মঘাতী

ফ্লোরিডা, ২৩ মার্চ: গত বছর ফ্লোরিডার স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকবাজের হামলায় কোনওমতে প্রাণে বেঁচে গিয়েছিলেন সিডনি এইলো। কিন্তু, গত একবছর ধরে সেই ভয়ঙ্কর স্মৃতি দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়াত তাঁকে। অবসাদগ্রস্ত হয়ে শেষপর্যন্ত সেই চরম পথই বেছে নিলেন বছর উনিশের সিডনি।
বিশদ

24th  March, 2019
জাতীয় দিবসে ভারতকে কড়া
বার্তা পাক প্রেসিডেন্ট আলভির

 ইসলামাবাদ, ২৩ মার্চ (পিটিআই): দেশভাগের দৃষ্টিভঙ্গি নিয়ে ভারত যদি পাকিস্তানকে দেখে, তবে তারা ভুল করছে। এমনকী, পাকিস্তানের তরফে যে শান্তি প্রক্রিয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে, তা কখনই ইসলামাবাদের দুর্বলতা নয়— পাকিস্তানের জাতীয় দিবস অনুষ্ঠানে যোগ দিয়ে শনিবার এমনই মন্তব্য করলেন সেদেশের প্রেসিডেন্ট আরিফ আলভি।
বিশদ

24th  March, 2019
চীনের রাসায়নিক কারখানায়
বিস্ফোরণে মৃত বেড়ে ৪৭

বেজিং, ২২ মার্চ (পিটিআই): চীনের জিয়াংশু প্রদেশে রাসায়নিক সার কারখানায় বিস্ফোরণে শুক্রবার মৃত বেড়ে দাঁড়াল ৪৭। আহত ৯০ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। বৃহস্পতিবার ইয়ানচেং শিল্প পার্কের ভিতরে জিয়াংশু প্রদেশে একটি কেমিক্যাল কোম্পানির সার কারখানায় আগুন লাগে।
বিশদ

23rd  March, 2019
ব্রেক্সিটের সময়সীমা আরও প্রায় দু’মাস বাড়ল

 লন্ডন, ২২ মার্চ (পিটিআই): ব্রেক্সিট নিয়ে দর কষাকষিতে কিছুটা সুবিধা আদায় করে নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। ২৯ মার্চ নয়, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য ২২ মে পর্যন্ত সময় পাবে ব্রিটেন। শুক্রবার দীর্ঘ আলোচনার পরে টেরিজা মেকে আরও প্রায় দু’মাস সময় দিতে সম্মত হয়েছে ইইউ কর্তৃপক্ষ।
বিশদ

23rd  March, 2019
হোলির নানান
রীতি-রেওয়াজ

নিজস্ব প্রতিবেদন: হোলি হ্যায়..। চারিদিকে এখন শুধু এই একটাই আওয়াজ গুঞ্জিত হচ্ছে। আর হবে নাই বা কেন? আজ যে হোলি। তাইসকলেই এখন প্রিয়জনেদের আবির বা রকমারি রংমাখাতে ব্যাস্ত। এটাই যে আজকের দস্তুর। রং ছাড়াও হোলিকে ঘিরে রয়েছে নানান রীতি-রেওয়াজ।যদিও এলাকাভেদে তা আলাদা আলাদা।
বিশদ

22nd  March, 2019
এই ফোন নম্বরটি যেই ব্যবহার
করেছে সেই খুন হয়েছে!

লন্ডন,২২ মার্চ: পয়া-অপয়া মানেন তো? সব জিনিসেই সেটি আছে। যেমন কোনও নম্বর। তা যা কিছুরই হতে পারে। যেমন ১৩ নম্বরটি। ঠিক একই রকমভাবে একটি ফোন নম্বরকেও ‘অপয়া’ তকমা দিয়ে কখনও ব্যবহার করা হয় না। কারণ, শোনা যায় এই বিশেষ নম্বরটি যাঁরাই ব্যবহার করেছেন তাঁদেরই নাকি আকস্মিক মৃত্যু হয়েছে। বিশদ

22nd  March, 2019
সোনার বিছানায় ঘুমোতে চান,
তবে যেতেই হবে এই হোটেলে

প্রাচীনকাল থেকেই সোনা আভিজাত্যের এক অন্যতম প্রতীক। তা সে অলঙ্কারই হোক বা সোনা দিয়ে তৈরি অনান্য নানান চমকপ্রদ জিনিসে। যে তালিকার নবতম সংযোজন সোনা দিয়ে তৈরি ‘বেডকভার’। চমকে উঠলেন নাকি। বিশ্বাস করুন আপনি ইচ্ছা করলেই ঘুমোতে পারেন এই সোনার বিছানায়।
বিশদ

22nd  March, 2019
নেদারল্যান্ডসে ট্রামে হামলার ঘটনায় আরও
এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিস

 ইউট্রেট, ২০ মার্চ (এএফপি): নেদারল্যান্ডসের ট্রামের মধ্যে বন্দুকবাজের হামলার ঘটনায় আরও একজন নতুন সন্দেহভাজনকে গ্রেপ্তার করল পুলিস। সরকারি সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার ইউট্রেট থেকে ৪০ বছর বয়সি এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে সন্ত্রাসদমন শাখার আধিকারিকরা।
বিশদ

21st  March, 2019
পাকিস্তানে হিন্দুদের হোলির শুভেচ্ছা জানালেন ইমরান

 ইসলামাবাদ, ২০ মার্চ (পিটিআই): পাকিস্তানের হিন্দুদের হোলির শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার ট্যুইটারে তিনি লিখেছেন, আমার দেশের সমস্ত হিন্দু সম্প্রদায়কে হোলির শুভেচ্ছা রইল। এই রঙের উৎসবে তাঁদের জীবন শান্তি ও আনন্দে ভরে উঠুক। বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
এবি ডি’ভিলিয়ার্স : বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম শুধু আমাদের হোম গ্রাউন্ডই নয়, এটি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট মাঠও বটে। অত্যন্ত প্রিয় সেই মাঠেই বৃহস্পতিবার মরশুমের প্রথম হোম ম্যাচ খেলতে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স। এই ম্যাচে বাড়তি চাপ ...

 নয়াদিল্লি, ২৭ মার্চ (পিটিআই): পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদির প্রত্যর্পণ মামলায় সহযোগিতা করার জন্য বুধবারই লন্ডন উড়ে গেল সিবিআই-ইডির একটি যৌথ দল। এই দলে রয়েছেন দু’টি সংস্থারই যুগ্ম-অধিকর্তা পর্যায়ের অফিসার। শুক্রবারই লন্ডনের আদালতে নীরব মোদির প্রত্যর্পণ মামলার শুনানি রয়েছে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার আরও দু’টি শাখা খুলল বন্ধন ব্যাঙ্ক। একটি গুরুগ্রামে,অন্যটি বর্ধমানে। চলতি মাসের মধ্যেই আরও ছ’টি নতুন শাখার উদ্বোধন করতে চলেছে তারা। সেই তালিকায় আছে লখনউ, রাইপুর এবং কলকাতাও। এরফলে বন্ধন ব্যাঙ্কের মোট শাখার সংখ্যা দাঁড়াবে ৯৮৬। ...

সংবাদদাতা, সিউড়ি: বুধবার সকালে সদাইপুর থানার ৬০ নম্বর জাতীয় সড়কে কচুজোড়ের কাছে ষাঁড়মারা জঙ্গল এলাকায় দু’টি লরির মুখোমুখি সংঘর্ষে দু’জন লরি চালকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় একজন জখম হয়েছেন। ঘটনার পর দীর্ঘক্ষণ যানজটের সৃষ্টি হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ, ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম
১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম
১৯৭৫: অভিনেতা অক্ষয় খান্নার জন্ম
১৯৪১: কলকাতা থেকে মহানিষ্ক্রমণের পর নেতাজি সুভাষচন্দ্র বার্লিন পৌঁছালেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৮ টাকা ৬৯.৮৭ টাকা
পাউন্ড ৮৯.৩২ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৬.১৯ টাকা ৭৯.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী ৪২/২২ রাত্রি ১০/৩৪। মূলা ১১/২২ দিবা ১০/১০। সূ উ ৫/৩৭/৩৩, অ ৫/৪৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৫২ গতে ৩/১৩ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪১ গতে ১/১১ মধ্যে।
১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী রাত্রি ১/২৭/৫৯। মূলানক্ষত্র ১/২৩/৩০, সূ উ ৫/৩৭/৪৬, অ ৫/৪৫/৪৬, অমৃতযোগ রাত্রি ১২/৫২/৫৮ থেকে ৩/১৫/২২ মধ্যে, বারবেলা ৪/১৪/৪৬ থেকে ৫/৪৫/৪৬ মধ্যে, কালবেলা ২/৪৩/৪৬ থেকে ৪/১৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১১/৪১/৪৬ থেকে ১/১০/৪৬ মধ্যে। 
২০ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম১৯৭৫: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

জয়ের জন্য কোহলিদের ১৮৮ রানের টার্গেট দিল মুম্বই

09:52:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স: ৮২/১ (১০ ওভার) 

08:51:11 PM

বাবুল সুপ্রিয়কে তাঁর গানের কথা বদল করতে নির্দেশ নির্বাচন কমিশনের 

06:17:18 PM

বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকেশর্মাকে
বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকে শর্মাকে। পশ্চিমবঙ্গ ...বিশদ

06:14:00 PM